Wednesday, August 23, 2017
Banner Top
নিউইয়র্কে মাহবুব জামান ও ড. আনিসের মতবিনিময় : ন্যানো টেকনোলোজি প্রসারে প্রবাসীদের সহযোগিতা কামনা
Banner Content

নিউইয়র্ক (ইউএনএ): আমেরিকা ও বাংলাদেশের যৌথ উদ্যোগে ঢাকায় প্রতিষ্ঠিত ন্যানো টেকনোলজি সেন্টার অব এক্সিলেন্স (এনসিওই)’র কার্যক্রম জোরদার করতে সরকারের পাশপাশি প্রবাসী বাংলাদেশীদের সার্বিক সহযোগিতা কামনা করে বক্তারা বলেছেন, আগামীর বিশ্ব টেকনোলোজির বিশ্ব। বাংলাদেশ সেই লক্ষ্যেই এগিয়ে যাচ্ছে। বিশ্বের সাথে তাল মিলিয়ে বাংলাদেশকে এগিয়ে নিতে নতুন নতুন তথ্য-প্রযুক্তির সাথে বাংলাদেশকে পরিচিত করে তুলতে হবে।
যুক্তরাষ্ট্রের পেনসেলভেনিয়া অঙ্গরাজ্যে প্রতিষ্ঠিত এ্যাপ্লাইড রিসার্চ অ্যান্ড ফোটোনিক্স-এর প্রেসিডেন্ট ড. আনিস রহমান ও বাংলাদেশের ডেটা সফট লিমিটেডের সিইও মাহবুব জামান-এর যৌথ নেতৃত্বে গাজিপুর জেলার কালিয়াকৈরে প্রতিষ্ঠিত বঙ্গবন্ধু হাইটেক সিটিতে প্রতিষ্ঠিত ন্যানো টেকনোলজি গবেষণা ও প্রশিক্ষণ দেয়া হবে।
সিটির জ্যাকসন হাইটসস্থ নিউ মেজবান রেষ্টুরেন্ট মিলনায়তনে গত ১২ জুলাই বুধবার রাতে নর্থ বেঙ্গল ফাউন্ডেশন আয়োজিত এক মতবিনিময় সভায় এসব তথ্য জানানো হয়। সভায় মাহবুব জামান ও ড. আনিস রহমানকে ফুল দিয়ে সম্বর্ধিত করা হয়। উল্লেখ্য, মুক্তিযোদ্ধা মাহবুব জামান বিশিষ্ট ব্যবসায়ী, শিল্প উদ্যোক্তা, সংগঠক এবং ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু)-এর জিএস ছিলেন। খবর ইউএনএ’র।
নর্থ বেঙ্গল ফাউন্ডেশন আয়োজিত অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ফাউন্ডেশনের সভাপতি আতোয়ার রহমান। শুরুতে পবিত্র কোরআন থেকে তেলাওয়াত করেন হেলাল উদ্দিন। সংগঠনের অন্যতম উপদেষ্টা রুহুল আমিন সরকারের উপস্থাপনায় অনুষ্ঠানে মাহবুব জামান ও ড. আনিস রহমান ছাড়াও আমন্ত্রিত অতিথি হিসেবে মঞ্চে উপবিষ্ট ছিলেন যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের সভাপতি ড. সিদ্দিকুর রহমান ও সাপ্তাহিক ঠিকানা’র প্রধান সম্পাদক মুহাম্মদ ফজলুর রহমান। সভায় অন্যান্যের মধ্যে সংক্ষিপ্ত বক্তব্য রাখেন অধ্যাপিকা হুসনে আরা বেগম, ফাউন্ডেশনের উপদেষ্টা হেলাল উদ্দিন, ফাউন্ডেশনের সহ সভাপতি ও জেবিবিএ’র যুগ্ম সাধারণ সম্পাদক ফাহাদ সোলায়মান, পঞ্চগড় জেলা সমিতি ইউএসএ’র সভাপতি অধ্যাপক মিজানুর রহমান, পাবনা সমিতি ইউএসএ’র সভাপতি সফিকুল ইসলাম নান্নু ও ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক মনিরুল ইসলাম মনির, বগুড়া জেলা সমিতি ইউএসএ’র সভাপতি সাদিকুল বদিউজ্জামান পান্না, ফাহাদ সোলায়মান, হেলিম উদ্দিন, আশরাফুজ্জামান, প্রবাসী সিরাজগঞ্জ জেলা সমিতি ইউএসএ’র উপদেষ্টা মোহাম্মদ সাইফুল ইসলাম, যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের উপ দপ্তর সম্পাদক আব্দুল মালেক, ফাউন্ডেশনের সাংগঠনিক সম্পাদক আশরাফুজ্জামান প্রমুখ।
সভায় মাহবুব জামান বলেন, মহান মুক্তিযুদ্ধের মাধ্যমে বাংলাদেশ স্বাধীন করেছি। দ্বিতীয়বারের মতো আর মুক্তিযুদ্ধ আসবে না, মুক্তিযুদ্ধ হবে না। কিন্তু স্বাধীন বাংলাদেশকে সমৃদ্ধশালী করতে দেশবাসীর যুদ্ধ এখনো শেষ হয়নি। অিত্যাধুনিক যুগে দেশ বা প্রবাসে থেকেও আমরা স্ব স্ব অবস্থান থেকে দেশ-জাতির জন্য কাজ করতে পারি।
তিনি বলেন, বাংলাদেশের ডেটা সফট লিমিটেড সৌদী আরব সহ বিভিন্ন দেশে বিভিন্ন টেকনোলজির উপর কাজ করছে, বিভিন্ন প্রকল্প বাস্তবায়ন করছে। আগামী দিনে বাংলাদেশী বিশেষজ্ঞরাই পবিত্র হজ মওসুমে হাজীদের অবস্থান, গতিবিধি দিক নির্দেশনা করে তাদের জন্য কাজ করবে। হাজীদের সকল কর্মকান্ড মনিটর করা হবে। সৌদী সরকারের এমন প্রকল্প বাংলাদেশীরাই সম্পাদন করবে। এই প্রকল্পে হাসান রহমান রতন নামের নাসার অবসরপ্রাপ্ত বাংলাদেশী বিজ্ঞানী সহ অন্যান্যরা কজ করবে। তিনি বাংলাদেশের অর্থনীতি আর প্রযুক্ত খাতে আরো অবদান রাখার জন্য প্রবাসীদের প্রতি আহবান জানান।
ড. আনিস রহমান অনুষ্ঠানে ন্যানো টেকনোলজির বিভিন্ন বিষয় তুলে ধরেন এবং বাংলাদেশে এর বিকাশ ও প্রবাসে সবার সহযোগিতা কামনা করেন। তিনি বলেন, ন্যানো শুধু টেকনোলজি নয়। যুগের সাথে তাল মিলিয়ে চলার জন্য ন্যানো টেকনোলজি জানা সময়ের দাবী। তিনি বলেন, বাংলাদেশের কালিয়াকৈর হাইটেক সিটিতে পরিণত হতে চলেছে। আমাদেরকে শর্ট টার্ম আর লং টার্ম কর্মসূচী নিয়ে এগুতে হবে। কেনোনা বাংলাদেশে অনেক রিসোর্স আছে যা আমাদের কাজে লাগাতে হবে। তিনি বলেন, ন্যানো টেকনোলজিতে যুব সমাজকে প্রশিক্ষিত করেই বাংলাদেশকে এগিয়ে নিয়ে যেতে হবে।

0 Comments

Leave a Comment

সব খবর (সব প্রকাশিত)