Tuesday, August 22, 2017
Banner Top
“জিয়া কর্নেল তাহেরের ঠান্ডা মাথার খুনি” – যুক্তরাষ্ট্র জাসদের তাহের দিবসের সভায় বক্তারা
Banner Content

হাকিকুল ইসলাম খোকন : জাসদের অন্যতম প্রতিষ্ঠাতা, মহান মুক্তিযুদ্ধের অন্যতম সেক্টর কমান্ডার কর্নেল আবু তাহের বীরউত্তম বাংলাদেশকে পাকিস্থানি ধারায় ঠেলে দেয়ার বিপরীতে বাংলাদেশকে মুক্তিযুদ্ধের ধারায় পরিচালিত করার জন্য ৭৫-এর ৭ নভেম্বর সিপাহি জনতার অভ্যুত্থান সংগঠিত করেছিলেন। জিয়া ও তাহেরের যে রাজনৈতিক বিরোধ ছিল সেই বিরোধ এখনও অবসান হয়নি। জিয়া তার পাকিস্থানপন্থী রাজনীতির পথ পরিষ্কার করতেই ঠা-া মাথায় কর্নেল তাহেরকে হত্যা করেন। যুক্তরাষ্ট্র জাসদ আয়োজিত শহীদ কর্নেল আবু তাহের বীরউত্তমের ৪১তম হত্যা দিবসের আলোচনা সভায় বক্তার এ কথাগুলো বলেন।
জাসদের অন্যতম প্রতিষ্ঠাতা, মহান মুক্তিযুদ্ধের অন্যতম সেক্টর কমান্ডার, সিপাহী জনতার অভ্যূত্থানের মহানায়ক, যুদ্ধাহত বীর মুক্তিযুদ্ধা, বিপ্লবী সৈনিক সংস্থা ও বিপ্লবী গণবাহিনীর সর্বাধিনায়ক শহিদ কর্নেল কমরেড আবু তাহের (বীরউত্তম) এর হত্যা দিবস উপলক্ষ্যে, গত২৪ জুলাই সোমবার রাত নয়টায় জ্যাকসন হাইটসে, জাসদ কেন্দ্রীয় উপদেষ্টা ম-লির সদস্য, যুক্তরাষ্ট্র জাসদের ভারপ্রাপ্ত সভাপতি দেওয়ার শাহেদ চৌধুরীর সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক নুরে আলম জিকুর পরিচালনায় অনুষ্টিত হয়।
সভায় বক্তারা বলেন, ১৯৭৫ সালের ৭ নভেম্বর সংঘটিত ঐতিহাসিক সিপাহী-জনতার অভ্যূত্থানের মহানায়ক কর্নেল তাহের (বীরউত্তম)-কে প্রহসনের বিচারে ফাঁসির কাষ্টে ঝুলিয়ে হত্যা করার দায়ে আদালত কর্তৃক ঘোষিত ঠান্ডা মাথার খুনি জিয়াউর রহমানের মরনোত্তর বিচার নিশ্চিত করতে হবে। জঙ্গীবাদী-সন্ত্রাসবাদী গোষ্ঠী এবং তাদের মূল পাহারাদার বেগম জিয়া ও বিএনপি-জামাতকে বাংলাদেশের রাজনীতি থেকে চিরতরে বিদায় করে মুক্তিযুদ্ধের পথে, উন্নয়নের পথে, শান্তির পথ, সমৃদ্ধির পথ, সমাজতন্ত্রের পথে বাংলাদেশকে এগিয়ে নিতে হবে। বাংলাদেশে পাকিস্থানপন্থী রাজনীতির চির অবসান করতে হবে। রাজনীতির মাঠ থেকে রাজাকারদের বিদায় করতে হবে। রাজাকাররা বাংলাদেশে আর কোনো দিনই ক্ষমতায় আসতে না পারে সেজন্য চৌদ্দ জোটের ঐক্যেকে আরো শক্তিশালী কার্যকর করতে হবে।
সভায় বক্তব্য রাখেন, দেওয়ান শাহেদ চৌধুরী, নুরে আলম জিকু, জাসদ কেন্দ্রীয় কমিটির সাবেক সদস্য শহিদুল ইসলাম, সাংগঠনিক সম্পাদক শাহান খান, প্রচার সম্পাদক ফজল খান, জাসদ নেতা শওকত ওসমান লস্কর হীরা, জাসদ নেতা শাহনুর কোরেশী, আবুল ফজল লিটন, আতাউর রহমান, শাহ আলম, ওমর আরিফ শিমন প্রমুখ।
সভায় যুক্তরাষ্ট্র জাসদ নেতা আবুল ফজল লিটন ও বাংলাদেশ সোসাইটির সভাপতি কামাল আহমদের মাতার মৃত্যুতে শোক প্রকাশসহ মরহুমার বিদেহী আতœার মাগফেরাত কামনা করেন জাসদ নেতৃবৃন্দ।
পরে জাসদ নেতৃবৃন্দ, যুক্তরাষ্ট্রে জাসদের রাজনৈতিক সাংগঠনিক কার্যক্রম শক্তিশালী করার লক্ষ্যে, আগামী ১০ সেপ্টেম্বর যুক্তরাষ্ট্র জাসদের সম্মেলন প্রস্তুতি কমিটি গঠনের সিদ্ধান্ত হয়।
সবার প্রারম্ভে ১৯৭৫-এর ১৫ আগষ্ট স্বপরিবারে নিহত জাতির জনক বঙ্গবন্ধু, ডাঢা কেন্দ্রিয় কারাগারে চার জাতীয় নেতা, একাত্তর-এর মুক্তিযুদ্ধ ও ১৯৫২- এর মহান ভাষা আন্দোলনসহ আজ পর্যন্ত সকল গণতান্ত্রিক আন্দোলনে নিহতদের স্মরনে সভায় দাঁড়িয়ে এক মিনটি কাল নিরাবতা পালন করা হয়।

1 Comment

সাঈদ, মুক্তিযোদ্ধা বিমানসেনা July 30, 2017 at 12:45 pm

কর্নেল তাহেরকেই নয়, তাহেরের ভাই ফ্লাইট সার্জেন্ট ইউসুগকেও জেলের ভাত খাইয়েছিলেন। তাছাড়া বিমান বাহিনীর ৪৬২ জন বিমান সেনাকে ফাসি এবং প্রায় ২ হাযার বিমান সেনাদের বিভিন্ন সময়ে বিভিন্ন সাজানো কু এর মাধ্যমে সাজা দিয়েছিলেন কারন তার বিরুদ্ধে অবস্থানকারী সবাইকে দুনিয়া থেকে কিংবা সামরিক বাহিনী থেকে বিলুপ্ত করতে চেয়েছিলেন।

Leave a Comment

সব খবর (সব প্রকাশিত)