Sunday, September 24, 2017
Banner Top
Banner Content

‘জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বাঙ্গালি জাতিকে শুধু একটি স্বপ্নই উপহার দেননি, তিনি সেই স্বপ্নকে বাস্তবে রূপান্তরিত করেছেন’- এভাবেই জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান -কে তাঁর ৪২তম শাহাদাত বার্ষিকীতে স্মরণ করেন তুরস্কের ইস্তাম্বুলে নিযুক্ত বাংলাদেশের কনসাল জেনারেল মোহাম্মদ মনিরুল ইসলাম। তুরস্কের ইস্তাম্বুলে বাংলাদেশ কনস্যুলেটের উদ্যোগে কনস্যুলেট প্রাঙ্গণে জাতীয় শোক দিবস ও জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪২তম শাহাদত বার্ষিকী যথাযথ মর্যাদা ও ভাবগাম্বীর্যের সাথে পালিত হয়েছে। কনস্যুলেটের কর্মকর্তা-কর্মচারী, ইস্তাম্বুলে বসবাসরত প্রবাসী বাংলাদেশিবৃন্দ এতে অংশগ্রহণ করেন। ১৫ আগস্ট মঙ্গলবার জাতীয় পতাকা অর্ধ নমিতকরণ ও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে দিবসের কার্যক্রম শুরু হয়।
দিবসটি উপলক্ষে কনস্যুলেট কনসাল জেনারেল মোহাম্মদ মনিরুল ইসলাম-এর সভাপতিত্বে একটি আলোচনা সভা আয়োজন করে। আলোচনায় স্বাধীন ও সার্বভৌম বাংলাদেশ প্রতিষ্ঠায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অবদান গভীর শ্রদ্ধার সঙ্গে স্মরণ করা হয়। বঙ্গবন্ধুকে বিশ্ব মানবতার প্রতীক হিসেবে অভিহিত করে তাঁর বলিষ্ঠ নেতৃত্বে বাংলাদেশের অভ্যুদয়ের দীর্ঘ সংগ্রাম ইতিহাসে অমর হয়ে থাকবে বলে আলোচনায় উল্লেখ করা হয়।
কনসাল জেনারেল তাঁর বক্তব্যে গণমানুষের মুক্তির সংগ্রামে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অবিস্মরণীয় অবদানের কথা শ্রদ্ধার সঙ্গে স্মরণ করেন। তিনি এ দিবসে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আদর্শ, আত্মত্যাগ, দৃঢ়তা ও দেশপ্রেম থেকে অনুপ্রাণিত হয়ে জাতি গঠনের জন্য প্রবাসী বাংলাদেশি ও উপস্থিত সকলের প্রতি আহ্বান জানান। তিনি দেশের আর্থ সামাজিক অগ্রগতির বিভিন্ন দিক তুলে ধরেন এবং এ বিষয়ে প্রবাসীদের বিশেষ ভূমিকার কথা দৃড়তার সাথে ব্যক্ত করেন।
জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও ১৫ আগস্টের সকল শহীদের রূহের মাগফিরাত এবং দেশ ও জাতির সর্বাঙ্গীণ মঙ্গল কামনা করে এক বিশেষ দোয়া মুনাজাতের মধ্য দিয়ে কর্মসূচীর সমাপ্তি ঘোষণা করা হয়।

0 Comments

Leave a Comment

সব খবর (সব প্রকাশিত)