Sunday, September 24, 2017
Banner Top
Banner Content

নিউইয়র্ক : কয়েকটি পংক্তি উচ্চারণের মধ্য দিয়ে কবি শহীদ কাদরীর প্রতি শ্রদ্ধাঞ্জলি প্রদর্শন করেন জন্মদিন উদযাপনী সংগঠনের আহবায়ক মিথুন আহমেদ। পাশে অভিনেত্রী লুৎফুন্নাহার লতা। ছবি-এনআরবি নিউজ।

এনআরবি নিউজ, নিউইয়র্ক থেকে : নিউইয়র্কে কবি শহীদ কাদরীর ৭৫তম জন্মদিন ১৪ অগাস্ট সোমবার সন্ধ্যায় গভীর শ্রদ্ধায় পালন করলো প্রবাসের কবি-সাহিত্যিক-সাংবাদিক-কন্ঠশিল্পী-অভিনয় শিল্পী আর সুধীজনেরা। উল্লেখ্য, ৩২ বছরের অধিক সময় যুক্তরাষ্ট্রে প্রবাস জীবনেই গত বছর ২৮ আগস্ট ইন্তেকাল করেন এই কবি। ফলে এবারই প্রথম তার অনুপস্থিতিতে নিউইয়র্কে কবি শহীদ কাদরীর জন্মদিন পালিত হলো। ১৯৪২ সালের ১৪ আগস্ট ভারতের কলকাতায় পার্ক সার্কাস এলাকায় জন্মগ্রহণকারি এই কবি ২০১১ সালে একুশে পদক এবং ১৯৭৩ সালে বাংলা একাডেমি সাহিত্য পদক লাভ করেন।
সম্মিলিত সাংস্কৃতিক জোটের যুক্তরাষ্ট্র শাখার উদ্যোগে ‘তোমায় নতুন করে পাবো বলে’ শিরোনামে এই অনুষ্ঠান হয় নিউইয়র্ক সিটির জ্যাকসন হাইটসে জুইশ সেন্টারে।
জোটের নেত্রী লুৎফুন্নাহার লতা কর্তৃক স্বাগত বক্তব্যের পর জোটের আহবায়ক মিথুন আহমেদ শহীদ কাদরীর একটি লেখা পাঠ করেন এবং এর মধ্য দিয়েই শুরু হয় জন্মদিনের অনুষ্ঠান। আবৃত্তি করেন সেমন্তী ওয়াহেদ, আবির আলমগীর ও শুক্লা রায়। কবির প্রতি শ্রদ্ধাঞ্জলি প্রদর্শনে কবির সাথে দীর্ঘদিনের কিছু স্মৃতিচারণ করেন কৌশিক আহমেদ, ওবায়দুল্লাহ মামুন প্রমুখ। শ্রদ্ধাঞ্জলি-সঙ্গীত পরিবেশন করেন স্বপ্না কাউসার।
কবিতা আবৃত্তি, সঙ্গিত পরিবেশনা এবং স্মৃতিচারণ পর্বে অতিথিগনের মধ্যে ছিলেন একুশে পদকপ্রাপ্ত কন্ঠযোদ্ধা ফকির আলমগীর, একুশে পদকপ্রাপ্ত অভিনেতা জামালউদ্দিন হোসেন, কবি পতœী নাজমুন্নেসা পিয়ারি, ফোবানার নির্বাহী কমিটির সাবেক চেয়ারম্যান আতিকুর রহমান, যুগ্ম নির্বাহী সচিব জাকারিয়া চৌধুরী, সাংবাদিক আকবর হায়দার কিরন, আমেরিকা-বাংলাদেশ প্রেসক্লাবের সভাপতি লাবলু আনসার, যুক্তরাষ্ট্র সেক্টর কমান্ডার্স ফোরামের সভাপতি রাশেদ আহমেদ, একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটির নিউইয়র্ক চ্যাপ্টারের সভাপতি ফাহিম রেজা নূর এবং সেক্রেটারি স্বীকৃতি বড়–য়া প্রমুখ। সমগ্র অনুষ্ঠানের উপস্থাপনা করেন গণজাগরণমঞ্চের সংগঠক মিনহাজ আহমেদ সাম্মু।

 

0 Comments

Leave a Comment

সব খবর (সব প্রকাশিত)